ফের আর্থিক প্যাকেজের ভাবনা কেন্দ্রের, দেশের অর্থনীতি চাঙ্গা করতে বড় পদক্ষেপ মোদী সরকারের

করোনা মহামারীর জেরে শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্র বিপর্যস্ত। আনলক পর্বে ধীরে ধীরে দেশ ছন্দে ফিরলেও এখনো অর্থনীতির গ্রাফ নিম্নমুখী। অর্থনীতির পালে হাওয়া দেবে ইতিপূর্বে একদফা আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তবে সেই প্যাকেজ ছিল সম্পূর্ণভাবে ঋণ নির্ভর। সাধারণ মানুষের তাতে তেমন কোনো সুবিধা হয় নি।

পরিস্থিতি বিবেচনা করে শীঘ্রই আরও এক দফা আর্থিক প্যাকেজ ঘোষণা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্র সরকার। রবিবার, কেন্দ্রীয় অর্থ সচিব অজয় ভূষণ এমনটাই জানিয়েছেন। তবে ঠিক কবে কেন্দ্রের তরফ থেকে নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে, সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। কেন্দ্রীয় অর্থ সচিবের ঘোষণা অনুযায়ী শীঘ্রই কেন্দ্রের তরফ থেকে নতুন প্যাকেজ ঘোষণা করা হতে চলেছে বলে আশা করছে অর্থনৈতিক মহল।

বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআই এর কাছে সাক্ষাৎকার দিতে গিয়ে কেন্দ্রীয় অর্থ সচিব জানিয়েছেন, কোন কোন খাতে আর্থিক বরাদ্দ প্রয়োজন বর্তমানে সম্পর্কে আলোচনা চলছে। সব দিক খতিয়ে দেখে তবেই নতুন প্যাকেজ ঘোষণা করা যেতে পারে। দেশের অর্থনৈতিক সমস্যার মোকাবিলা করতে শিল্পপতি, বাণিজ্যিক সংস্থা ও বিভিন্ন মন্ত্রকের তরফ থেকে পরামর্শ নেওয়া হচ্ছে।

তবে, কেন্দ্রীয় অর্থ সচিব দেশবাসীকে আশ্বস্ত করে জানিয়েছেন, অতিমারীর জেরে অর্থনৈতিক ক্ষেত্রে যে সমস্যা সৃষ্টি হয়েছিল, তার অনেকাংশেই সমাধান করতে সক্ষম হয়েছে ভারত। ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। তিনি আরো জানিয়েছেন, দেশে বর্তমানে আর্থিক বৃদ্ধির যে হার দাঁড়িয়েছে, তা আরও পাঁচ মাস ধরে রাখতে পারলেই ২০২১ সালের মার্চ মাসের মধ্যেই নেগেটিভ জোন থেকে বেরিয়ে আসবে ভারতের অর্থনীতি। বর্তমানে সেই প্রচেষ্টা চলছে জোর কদমে।