কেন্দ্রকে ভর্ৎসনা করার পর আজ কৃষি আইন নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট, তাকিয়ে গোটা দেশ

গতকাল সোমবার কেন্দ্রের নতুন তিনটি কৃষি আয় নিয়ে কটাক্ষ করেছে সুপ্রিম কোর্ট। গতকাল সুপ্রিম কোর্টের তরফ থেকে জানানো হয়েছে,এই কৃষি আইন নিয়ে যতগুলি হলফনামা তাদের কাছে জমা পড়েছে একটাও কেন্দ্রের পক্ষে নয়। ইতিমধ্যেই এই ঘটনার পরেই সুপ্রিম কোর্ট মধ্যস্থতাকারী একটি তদন্ত কমিটি গঠন করার প্রস্তাব দেয়, কিন্তু সেটাকে খারিজ করে দেয় বিভিন্ন কৃষক সংগঠন। তাই আজ মঙ্গলবার নতুন কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্ট কি রায় দেয়? সেই দিকেই সবার নজর। এখন প্রশ্ন হচ্ছে এই রায় বেরোনোর পর দিল্লির বুকে প্রায় দুই মাস থেকে চলে আসা কৃষক আন্দোলনের অবসান ঘটবে কিনা?

দিনের পর দিন এই কৃষি আন্দোলন আরও বড় আকার ধারণ করছে। আগামী ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির বুকে ট্রাক্টর নিয়ে মিছিল করার পরিকল্পনা করেছেন কৃষক সংগঠন। এবার সেই মিছিল আটকাতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে যে হলফনামা দেওয়া হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে প্রজাতন্ত্র দিবসের ঐতিহাসিক ও সাংবিধানিক গুরুত্ব।

তাছাড়া কেন্দ্রের আগামী অনুষ্ঠান গুলির তালিকা প্রকাশ করা হয়েছে, ২৩ শে জানুয়ারি মহড়া, ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, ২৮ জানুয়ারি এনসিসির মহড়া ও ৩০ জানুয়ারি শহীদ দিবস। এই সমস্ত অনুষ্ঠানের পথে বাধা হয়ে দাঁড়ানো কেবল আইন ভাঙ্গা নয় বা সরকারি নির্দেশ নামা লংঘন করা নয়, এটি প্রত্যেক জাতির কাছেই অস্বস্তিকর।