প্রায় ৮০ কোটি শিশুর রক্তে রয়েছে বিষাক্ত সিসা, চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল ইউনিসেফ

সম্প্রতি উইনিসেফ এক রিপোর্ট প্রকাশ হয়েছে, যেখানে দেখা যাচ্ছে ৮০ কোটির মতো বাচ্চার শরীরে মিশে যাচ্ছে সিসা, আর সেটার ফলেই তাদের বিভিন্ন অসুসবিধার সম্মুখীন হতে হচ্ছে। এই নিয়ে উইনিসেফের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে। আসলে, আমরা অঙ্গিকার করেছিলাম শিশুদের সুন্দর ভবিষ্যৎ উপহার হিসেবে দেব, কিন্তু দেখা যাচ্ছে আমাদের ব্যার্থতার কারণেই এই সব কাজ হয়ে চলেছে। এতে ক্ষতি হচ্ছে ভবিষ্যত প্রজন্মের। আসলে উইনিসেফের থেকে জানানো হয়েছে।

এই সিসা যা শিশুদের রক্তে মিশে যাচ্ছে, এতে তারা শরীরে বিষ নিয়ে বেঁচে আছে, এটার কারণ একটাই অ্যাসিড ব্যাটারী পুনর্ব্যবহার করে। UNICEF ও Pure Earth- এর The report – The Toxic Truth: Children’s exposure to lead pollution undermines a generation of potential এর তরফ থেকে জানানো হয়েছে, আসলে ৮০ কোটি বাচ্চার দেহে প্রতি ডেসিমলিটারে ৫ মাইক্রোগ্রামের বেশী করেই সিসার পরিমাণ দেখা যাচ্ছে, এর সাথে আবার উইনিসেফ জানিয়েছে, আসলে ৩ টি শিশুর মধ্যে ১ টি করে শিশুর দেহে সিসা পাওয়া গেছে। আর সেট্রা পরিমাণ এতোটাই বেশী যে, চিকিৎসার প্রয়োজন হয়ে দাড়াচ্ছে তাদের।

তবে এবার উইনিসেফ এটাও জানিয়েছেন, কোন দেশের বাচ্চারা এতে বেশী আক্রান্ত, তারা বলেছে দক্ষিণ এশিয়ার বাচ্চারা সব থেকে বেশী আক্রান্ত, এই সিসার ক্ষতির দিক তূলে ধরেছে উইনিসেফ, আসলে সিসা একটি নিউরোটক্সিন, এই সিসা ছড়ায় যখন ব্যাটারী ভেঙ্গে ভেতরের মশলা মাটিতে ছড়িয়ে দেয়, আরস এটা মাটির সাথে মিশে যায়, তারপরে যখন সেই সিসা গুলো যখন খোলা চুল্লিতে গলানো হয়, তখন সেখান থেকে যে ধোয়া বের হয়, সেটাই শিশুর শরীরে প্রবেশ করে শরীরের ক্ষতি ঘটায়।