Aadhar Card: কোলের শিশুদের জন্যও করা যাবে আবেদন, ঘরে বসেই মিলবে পরিষেবা, জানুন আবেদন পদ্ধতি

ভারতের প্রত্যেকটি জনসাধারণের জন্য আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ, তবে ভারতের নাগরিক কি শুধু বয়স্করাই? তা কিন্তু নয়। তাই এবার বড়দের সাথে বাড়ির খুদে সদস্যদেরও আধার কার্ড খুবই প্রয়োজন। আর সেই কারণেই তাদের জন্য আবেদন করুন বাল আধার কার্ডের। এই নিয়ে ইতিমধ্যেই UIDAI এর তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি নীল রঙের বাল আধার কার্ডের ব্যবস্থা করা হয়েছে, যা কিনা ৫ বছর পেরিয়ে গেলেই অচল হয়ে যাবে। আপাতত এই নীল রঙের আধার কার্ডে থাকবে না কোনো বায়োমেট্রিক প্রোগ্রাম, কিন্তু পাঁচ বছর পেরিয়ে গেলে তাদের সকলকে করে নিতে হবে বায়োমেট্রিক আপডেট।

এই নতুন সদস্যদের জন্য আধার কার্ড তৈরির প্রক্রিয়া একেবারেই বড়দের মতই। বিনামূল্যে এই সুবিধা গ্রহণ করতে পারবে তারা, তবে এখন নেই কোন বায়োমেট্রিক আপডেট। নিকটবর্তী আধার কেন্দ্র ফরম ফিলাপ করেই সময়মতো দিয়ে দেওয়া হবে তাদের বাল আধার কার্ড।

এই কার্ড তৈরি করার জন্য নথি হিসেবে প্রয়োজন হবে, শিশুদের বার্থ সার্টিফিকেট ও মা বাবার আধার কার্ড। যদি আপনি অনলাইনে এই আধার কার্ডের আবেদন করতে চান তাহলে, আপনাকে UIDAI এই ওয়েবসাইটে গিয়ে আধার কার্ড রেজিস্ট্রেশন লিঙ্কে অপশনে ক্লিক করতে হবে এবং সেখানে শিশুর নাম ও তার অভিভাবক সহ মোবাইল নম্বর সমস্ত কিছু দিতে হবে।