মোবাইল নম্বরের সাথে লিঙ্ক নেই আধারের? জেনে নিন কি করতে হবে

মোদী জমানায় আধার ভারতের প্রত্যেক নাগরিকের প্রধান পরিচয় পত্রের মর্যাদা পেয়েছে। যেকোনো সরকারি পরিষেবা, চাকরি ক্ষেত্র অথবা শিক্ষাক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক। এরই মধ্যে আবার সরকারের তরফ থেকে বেশ কিছু নিয়ম লাগু করা হয়েছে। যার মধ্যে একটি হলো আধার কার্ডের সঙ্গে ব্যক্তির ব্যক্তিগত মোবাইল নম্বর লিঙ্ক করতে হবে। তবে এই কাজ করার জন্য এখন আর অযথা হয়রান হওয়ার প্রয়োজন নেই।

আধার কার্ডে প্রদেয় মোবাইল নম্বর হোক বা ইমেল আইডি, ছবি হোক বা বায়োমেট্রিক বা লিঙ্গ সংক্রান্ত যে কোনো তথ্য এবার থেকে নিকটবর্তী আধার কেন্দ্রেই সংশোধন অথবা সংযুক্ত করা যাবে। আধারের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে কয়েকমাস পূর্বেই এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়, এবার থেকে আধার সংশোধনের জন্য কোনো নথি পত্র প্রদানের প্রয়োজন নেই।

গ্রাহকেরা যদি আধারের কোনো তথ্য পরিবর্তন করতে চান অথবা নতুন কোনো তথ্য সংযোজন করতে চান তাহলে তারা নিজের বর্তমান কার্ডটি শুধু সঙ্গে নিয়ে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে যোগাযোগ করলেই তাদের সমস্যার সমাধান হয়ে যাবে। ওই কেন্দ্রের আধিকারিকেরা সরাসরি আধার গ্রাহকের সমস্ত তথ্য আপডেট করে দেবেন। এর জন্য অবশ্য আগে থেকে অনলাইনে একটি অ্যাপোয়েন্টমেন্ট বুক করে নিতে হবে।

এই অ্যাপোয়েন্টমেন্ট বুক করার জন্য https://appointments.uidai.gov.in/bookappointment.aspx লিংকটি প্রদান করা হয়েছে। উক্ত লিংক ক্লিক করে নিজের লোকেশন নির্বাচন করে ‘বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ওই পেজেই যাবতীয় প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। এবার গ্রাহকের নথিভূক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। ওটিপি ভেরিফিকেশনের পর অ্যাপোয়েন্টমেন্টের সময় বেছে নিয়ে সাবমিট অপশন ক্লিক করলেই অ্যাপোয়েন্টমেন্ট বুক হয়ে যাবে। এরপর ওই অ্যাপোয়েন্টমেন্টের একটি প্রিন্ট আউট বের করে তা নিকটবর্তী আধার কেন্দ্রে নিয়ে গেলেই আধার সংশোধন করে দেওয়া হবে।