পারদ নেমেছে অনেকটাই, ঝড় বৃষ্টির পরিবেশ রাজ্যজুড়ে, এই মুহূর্তে বড়ো আপডেট দিলো হাওয়া অফিস

এই বৈশাখ মাস জুড়েই দেখা গেল রাজ্যে তাপমাত্রার তারতম্য। কারণ এই মাস জুড়েই ঝড় বৃষ্টি বিরাজ করছে সব জায়গায়। সেই কারণে পারদ চড়লেও তার সহজেই নেমে আসে স্বাভাবিকের নিচেই। আবহাওয়া দপ্তর জানিয়েছে এই চলতি সপ্তাহ জূড়ে ভালোই ঝড় বৃষ্টি হবে, সাথে বিভিন্ন জায়গায় ঝড়ো হাওয়া থেকে শুরু করে ,শিলা বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এখন বৈশাখের শেষ, আর সেই কারণেই তাপমাত্রার পরিবর্তন অনেকটাই। আজ ২৫ বৈশাখের সকালটাও তাপমাত্রা একেবারে স্বাভাবিকের নিচেই।

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা, আর সাথে দৈনিকের মতোই ভ্যাপসা গরম, আর্দ্রতা জনিত অস্বস্তি। বাতাসে সেই কারণে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও বেশী অনেকটাই। এখন সর্বোচ্চ ৯০% বিরাজ করছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রীর ঘরে, আর সর্বোচ্চ ৩৪ ডিগ্রীর ঘরে। যা দুটোই স্বাভাবিকের থেকে অনেকটাই কম। গত কয়েকদিনের তাপমাত্রা দেখলে দেখা যাবে প্রচুর তারতম্য। গতকালের থেকে তাপমাত্রা আজ কিছুটা হলেও কমেছে, আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল এই চলতি সপ্তাহে তাপমাত্রার তারতম্য ঘটবে এমন ভাবেই।

আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ কলকাতার বিভিন্ন জায়গায় সন্ধ্যার পর থেকেই শুরু হবে বৃষ্টি। তাছাড়া দক্ষিণ বঙ্গের সাথে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় চলবে এই ঝড় বৃষ্টি। বিশেষ করে পাহাড়ি অঞ্চলে। আজ সন্ধ্যার পর থেকেই ঝড়ো হাওয়া ,শিলা বৃষ্টি ও অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। বিশেষ করে কালবৈশাখীর রুপ ধারণ করতে পারে অনেক জায়গায়। এখন আগামী কয়েকদিন এমন থাকবে বলেই জানা গেছে, বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এর বিশেষ প্রভাব পরতে চলেছে, তাই সমুদ্র উত্তাল অবস্থায় থাকবে। তাই মৎসজীবি দের সমুদ্র থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।।