কিছুদিন পরেই কালীপুজো, জানুন কখন লাগবে অমাবস্যা তিথি

প্রতি বছরের মতো দুর্গাপুজো উদযাপিত হওয়ার পর লক্ষ্মীপুজো পালন করা হয়। এর পরেই শক্তির আরাধনা করা হয় অর্থাৎ মা কালীর পুজো করা হয়। অনেকে মাকে নানাভাবে ডাকে, অনেকে মাকে শ্যামা বলে, আবার অনেকে মাকে চন্ডি বলে ডাকে। আবার অনেকে দীপাবলিতে মাকে দীপান্বিতা বলে সম্বোধন করে। অর্থাৎ মায়ের ভক্তরা বাকি নানা নামে ডাকতেই ভালবাসে তাই একেকজনের কাছে একেক নাম মায়ের। দীপাবলিতে কালী পূজোকে দীপান্বিতা কালীপুজোয় বলা হয়।

তবে এ কথা ঠিক প্রতিবছরের মতো এবছরও দুর্গাপুজো সেরকম ভাবে উদযাপিত করা হয়নি। তবে এই সংকটজনক পরিস্থিতির মধ্যেও মানুষরা যথেষ্ট পরিমাণে আনন্দ উপভোগ করেছেন এবং বাইরে গিয়ে খাওয়া দাওয়া করেছেন। দীপাবলিতে মানুষ আনন্দ উপভোগ করবেন আশা করাই যায় তবে পশ্চিমবঙ্গ ব্যতীত অন্যান্য রাজ্যে দীপাবলি খুব বড় ভাবে উজ্জীবিত করা হয়। পশ্চিমবঙ্গের দীপাবলি খুব বড় করেই উদ্যাপন করা হয় তবে বাইরে বেশি পালিত হয়।

এই বছরে দীপাবলি সময়সীমা হল অমবস্যা তিথি শুরু হচ্ছে ১৪ ই নভেম্বর রাত ২.১৭ মিনিট থেকে ১৫ ই নভেম্বর সকাল ১০.৩৬ মিনিট পর্যন্ত।এই দীপান্বিতা অমাবস্যা তিথির মাহাত্ম্য অপরিসীম। অনেক আধ্যাত্মিক জগতের মানুষেরা এই অম্যাবস্যা তিথিতে মায়ের পুজো করে মাকে প্রশন্ন করেন। এছাড়াও কৌশিকী অমাবস্যা রটন্তী কালী ফলহারিণী মায়ের পুজোর মাহাত্ম্য রয়েছে প্রচুর।