১ এপ্রিল থেকে ব্যাংকের নিয়মে বড়ো বদল, আর কাজ করবে না পুরানো User Id

প্রতি বছরের পয়লা এপ্রিল থেকে দেশজুড়ে নতুন অর্থনৈতিক বছর শুরু হয়। অর্থনীতির ক্ষেত্রে বিশেষত ব্যাংকিং ব্যবস্থার নতুন নিয়ম কানুন উক্ত দিনটি থেকেই ধার্য করা হয়। নতুন অর্থবছরে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের জন্য নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া বা ইউবিআই এবং ওরিয়েন্টার ব্যাংক অফ কমার্স বা ওবিসির সঙ্গে সংযোজিত পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের গ্রাহকদের অনলাইন টাকার লেনদেন পরিসেবা প্রদানের ক্ষেত্রে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে।

সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে, চলতি মার্চ মাসের ৩১ তারিখের মধ্যেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের ব্যাঙ্কের ইউজার আইডি, আইএফএসসি ও এমআইসিআর কোড এবং চেকবুক বদলে ফেলতে হবে। নতুবা পয়লা এপ্রিল থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা টাকার লেনদেনের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন বলে সাবধান করা হয়েছে।

প্রসঙ্গত, পিএনবির সঙ্গে ইউবিআই এবং ওবিসি ব্যাংকের মেলবন্ধনের পরেও এতদিন গ্রাহকরা তাদের পুরনো ইউজার আইডি, আইএফএসসি কোড, এমআইসিআর কোড এবং চেকবুক ব্যবহার করে ব্যাংকের পরিষেবা পাচ্ছিলেন। তবে আগামী পয়লা এপ্রিল থেকে এই ব্যবস্থায় পরিবর্তন আসতে চলেছে। তাই সংশ্লিষ্ট ব্যাংক সংস্থার সকল গ্রাহককে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে নতুন ভাবে সব কিছু আপডেট করানোর পরামর্শ দেওয়া হয়েছে।

আগামী ৩১শে মার্চ UBI এবং OBC ব্যাংকের গ্রাহকদের পুরাতন IFSC এবং MICR কোড বাতিল হয়ে যাবে। তাই ব্যাংক একাউন্ট মারফত টাকা ট্রান্সফার করার থাকলে আগেভাগেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে প্রদত্ত IFSC এবং MICR কোড জেনে রাখা বাধ্যতামূলক। এ সম্পর্কে বিশদে জানতে হলে পিএনবির টোল ফ্রি নম্বর অথবা care@pnb.co.in লগইন করার পরামর্শ দেওয়া হয়েছে।