ক,রোনা আবহের মধ্যে শুরু সংসদের বাদল অধিবেশন, পেশ হবে ১৮ টি বিল

১৪ই সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হলো। আজ থেকে আগামী ১৮ দিনের জন্য অধিবেশন চলবে। অধিবেশনের আগে রবিবার সংসদের বিজনেস অ্যাডভাইজারি কমিটির বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়, সংসদের এই বাদল অধিবেশনে ১৮টি বিল এবং দুটি অর্থনৈতিক বিষয় তুলে ধরা হবে। এ সংক্রান্ত একটি তালিকাও প্রস্তুত করেছেন অ্যাডভাইজারি কমিটির সদস্যরা।

করোনার জন্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সাংসদ এবং অন্যান্য কর্মীদের স্বাস্থ্যের সাথে কোনো আপস করা হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন স্পিকার। করোনার কথা মাথায় রেখেই অন্যান্যবারের মতো এবারে সর্বদলীয় বৈঠকের আয়োজন করা হয়নি। এছাড়াও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পূর্বের নিয়মে বিভিন্ন বদল আনা হয়েছে। যেমন, সংসদের দুই কক্ষের অধিবেশনের সময়ে কাটছাঁট করা হয়েছে।

সূত্রের খবর, লোকসভা এবং রাজ্যসভার অধিবেশনের জন্য চার ঘণ্টা করে সময় ধার্য করা হয়েছে। প্রতিদিন রাজ্যসভার অধিবেশনে সকাল ন’টা থেকে শুরু হয়ে দুপুর একটা অব্দি চলবে বলে জানানো হয়েছে। লোকসভার অধিবেশন শুরু হবে বিকেল তিনটা থেকে এবং চলবে সন্ধ্যে সাতটা পর্যন্ত। পাশাপাশি, জিরো আওয়ারের মেয়াদও কমিয়ে অর্ধেক করা হয়েছে।

অন্যান্য বারের মতো এবারের অধিবেশনে থাকছে না কোনো প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বের জায়গায় সাংসদদের টেবিলের উপরে প্রশ্ন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, অনেক বিরোধী রাজনৈতিক সাংসদই এই নিয়মের বিরোধিতা করেছেন। তাদের দাবি, প্রশ্নোত্তর পর্ব তুলে দিয়ে কেন্দ্রীয় সরকার কার্যত সংসদের উপহাস করছেন। অপরদিকে জিরো আওয়ার কমিয়ে আনার বিরুদ্ধেও সওয়াল করছেন তারা। সরকারের বিরুদ্ধে তাদের অভিযোগ, সাংসদদের আলোচনার সুযোগ না দিয়েই নিজেদের ইচ্ছামত বিল সংসদে পাস করিয়ে নিতে চাইছে কেন্দ্র।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন