লিবিয়ায় ৭ ভারতীয়কে অপহরণ, সবরকম ভাবে লড়ছে বিদেশমন্ত্রক

সম্প্রতি, সাতজন ভারতীয়কে অপহরণ করেছিল লিবিয়ার দুষ্কৃতীরা। অপহৃত সেই সাত জন ভারতীয়কে দেশে ফেরানোর উদ্যোগ নিল ভারতীয় বিদেশমন্ত্রক। সূত্রের খবর, ভারতীয় বিদেশ মন্ত্রকের প্রতিনিধিরা বর্তমানে ওই সাত জন ভারতীয়কে দেশে ফেরানোর জন্য লিবিয়ার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছেন। পাশাপাশি, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সঙ্গেও আলোচনা করা হচ্ছে বলে জানা গেছে। তবে, অপহৃতরা সুরক্ষিত রয়েছেন বলেই আশ্বস্ত করেছে বিদেশমন্ত্রক।

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসের ১৪ তারিখে ভারতীয় বংশোদ্ভূত ওই সাত জন ব্যক্তি লিবিয়াতে অপহৃত হন। ওই সাতজন অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাত ও উত্তরপ্রদেশের বাসিন্দা বলেই জানা গেছে। অপহৃতরা বিগত বেশ কয়েকবছর ধরেই লিবিয়ারনি র্মাণ শিল্প এবং তৈল সংস্থায় কাজ করছেন। গত সেপ্টেম্বর মাসে দেশে ফিরে আসার উদ্দেশ্যে তারা যখন ত্রিপোলি বিমানবন্দরের দিকে এগোচ্ছিলেন তখনই লিবিয়ার অ্যাসওয়ারিফ নামক একটি জায়গা থেকে তাদের অপহরণ করা হয়।

লিবিয়া সরকার ভারত সরকারকে জানিয়েছে, অপহৃতরা সেদেশে সুরক্ষিতই আছেন। লিবিয়া সরকার উদ্ধারকাজে ভারত সরকারকে সব রকম ভাবে সাহায্য করছে। পাশাপাশি, যে সংস্থাটিতে এই সাতজন কাজ করতেন, সে সংস্থার পক্ষ থেকেও অপহরণকারীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানালেন, সম্প্রতি ওই সাতজন ভারতীয়ের ছবি দেখিয়েছে অপহরণকারীরা। যা থেকে প্রমাণিত, তারা সুরক্ষিতই আছেন।

উল্লেখ্য, ত্রিপোলিতে ভারতীয় দূতাবাস নেই। তাই তিউনিসিয়ার ভারতীয় দূতাবাস থেকেই কর্মীরা লিবিয়ায় পৌঁছে সেখানকার সরকারি আধিকারিকদের সঙ্গে উদ্ধারকার্য নিয়ে আলোচনা করছেন। ভারতীয় কূটনীতিকরা সে দেশের সরকারি আধিকারিক এবং আন্তর্জাতিক সংগঠন গুলির সঙ্গে যোগাযোগ রাখছেন বলে জানা গেছে। পাশাপাশি, অপহৃতদের পরিবারের সাথে যোগাযোগ করে তাদের সব রকম ভাবে আশ্বাস প্রদান করছে ভারতীয় বিদেশমন্ত্রক।