সীমান্তে মোতায়েন ৮০ হাজার সেনাবাহিনী, এবার কি তাহলে যুদ্ধের পথে রাশিয়া

রাশিয়া এবং ইউক্রেনের পরিস্থিতি এই মুহূর্তে আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়াচ্ছে। রাশিয়ার সীমান্তে মোতায়েন করা হয়েছে প্রায় 80 হাজার সেনা। পূর্ব ইউরোপে সীমান্ত ঘেঁষে সামরিক অবরোধ করতে শুরু করেছে রাশিয়া। সীমান্তে সেনা মোতায়েনের পাশাপাশি ভারি ভারি ট্যাংক এবং ক্ষেপণাস্ত্রও সাজিয়ে রাখা হয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রতিবেদন মারফত উঠে এসেছে সেই ছবি।

রাশিয়ার রণসজ্জা ইতিমধ্যেই সোশ্যাল সাইটে বেশ ভাইরাল হয়ে গিয়েছে। প্রসঙ্গত, ইউরোপের ওই সীমান্তটি কার্যত রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দখলে রয়েছে। রাশিয়ায় এখন ওই অঞ্চলে সামরিক অবরোধ শুরু করেছে। এরপর আবার ইউক্রেন সীমান্তে রাশিয়ার এহেন রণসজ্জা দেখে স্বভাবতই আন্তর্জাতিক মহলে প্রশ্ন উঠেছে, রাশিয়া কি তাহলে ইউক্রেনের দখল নিতে চলেছে?

প্রসঙ্গত উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি এবং তুরস্ক সহ অনেক দেশই কিন্তু এই মুহূর্তে ইউক্রেনকে সমর্থন করছে। তবে রাশিয়া সেই সবের তোয়াক্কা না করেই ইউক্রেনের প্রতি আক্রমণ চালানোর চেষ্টায় আছে। কূটনৈতিক বিশেষজ্ঞরা এহেন পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছেন।

ডোনেটস্ক ও লুহানস্ক এলাকাতেও রাশিয়ার প্রচুর সমর্থক রয়েছে বলে জানা গিয়েছে। কূটনীতিবিদদের আশঙ্কা, রাশিয়া কার্যত ওই বিতর্কিত অঞ্চলে বিদ্রোহ উস্কে দেওয়ার চেষ্টা করছে। এদিকে ন্যাটোর অন্তর্ভুক্ত দেশ জার্মানি জানিয়ে দিয়েছে ন্যাটোর অন্তর্ভুক্ত ইউক্রেনকে তারা অবশ্যই সাহায্য করবে। পাশাপাশি আমেরিকা তরফ থেকেও ইউক্রেনের জন্য দুটি যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। তবুও রাশিয়া অবস্থান থেকে অনড়।