Fixed Deposit-এ পাওয়া যেতে পারে ৮% অব্দি সুদ, আসল বিষয়টি জেনে নিন দ্রুত

বিগত প্রায় এক বছরে করোনা পরিস্থিতি দেশের অর্থনীতির ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে দেশের ব্যাঙ্ক গুলিতে। ব্যাংকের এই অবনমনের জেরে ফিক্সড ডিপোজিটের সুদেও বেশ টান পড়েছে। এই অবস্থায় বিভিন্ন ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকদের জন্য বিভিন্ন হারে সুদের ব্যবস্থা রেখেছে। তাই বর্তমান পরিস্থিতিতে জীবনের যাবতীয় আর্থিক সঞ্চয়ের উপর লাভজনক অর্থ ফেরত পেতে দেশের কোন ব্যাংক কি সুবিধা দিচ্ছে তা একবার দেখে নেওয়া যাক।

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির মধ্যে অন্যতম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ন্যূনতম ৭ দিন থেকে সর্বাধিক ১০ বছর মেয়াদের উপর Fixed Deposit-এ ন্যূনতম ২.৯ শতাংশ থেকে সর্বাধিক ৫.৪ শতাংশ হারে সুদ দিচ্ছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও ন্যূনতম ৭ দিন থেকে সর্বাধিক ১০ বছর মেয়াদের উপর Fixed Deposit-এ ন্যূনতম ৩ শতাংশ থেকে সর্বাধিক ৫.৩ শতাংশ হারে সুদ দিচ্ছে। এছাড়া ব্যাঙ্ক অফ বরোদাও ৭ দিন থেকে ১০ বছর মেয়াদে ২.৮ শতাংশ থেকে সর্বাধিক ৫.২৫ শতাংশ হারে সুদ প্রদান করছে।

ফিক্স ডিপোজিটের উপর আকর্ষণীয় সুদ প্রদানকারী অপর একটি গুরুত্বপূর্ণ ব্যাংক হলো DCB ব্যাঙ্ক। বর্তমানে এই ব্যাংক ১ কোটি টাকার কম বিনিয়োগের ক্ষেত্রে ৩ বছর থেকে ৫ বছরের মেয়াদে Fixed Deposit-এ ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। তবে প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিটের উপর আকর্ষণীয় সুদের অফার দিচ্ছে ইক্যুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, ইন্দাসইন্ড ব্যাঙ্ক। এই ব্যাঙ্কগুলি এই মুহূর্তে ৩.৭৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলির তুলনায় দেশের বেসরকারি ব্যাঙ্ক ও ও নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল সংস্থাগুলিই এই মুহূর্তে প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিটের উপর বেশি সুদ দিচ্ছে। তবে এই ব্যাংক গুলির মধ্যে সবথেকে বেশি হারে সুদ প্রদান করছে বেঙ্গালুরুর জন স্মল ফিনান্স ব্যাঙ্ক। প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিটের উপর এই ব্যাংকটি ২ থেকে ৩ বছরের মেয়াদে ৮% হারে সুদ দিচ্ছে বলে জানা গিয়েছে।