৫৫ টা’কা প্রতি মাস, পেনশন মা’সি’ক ৩ হাজার, ধা’মা’কা প্রকল্প, জানুন বিস্তারিত

অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশ লাভজনক পেনশন স্কিম চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনার আওতায় যদি প্রতিমাসে মাত্র 55 টাকা করে বিনিয়োগ করেন তাহলেই ষাট বছর বয়সের পর থেকে মাসে 3000 টাকা করে পেনশন পেতে পারেন আপনি।

যারা কোনরকম শ্রমিক সংগঠন আওতায় পড়েন না, যেমন ছোট বিক্রেতা, নির্মাণ কর্মী, রিকশাচালক এবং অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। অবসরকালীন সময়ে তারা যাতে সহায়তা পেতে পারেন সেজন্য এই প্রকল্প চালু করা হয়েছে। যদি কোনো শ্রমিক প্রতিদিনের আয় থেকে অন্তত দুই টাকা বাঁচিয়ে রাখতে পারেন তাহলেই তিনি বছরের শেষে 36,000 টাকা পেনশন পাবেন।

যদি কোনো শ্রমিক আঠারো বছর বয়স থেকে মাসে 55 টাকা করে সঞ্চয় করতে শুরু করেন তাহলে তিনি সাত বছরের পরে 36,000 টাকা বার্ষিক পেনশন পাবেন। 40 বছর বয়স থেকে কেউ এই প্রকল্পের আওতায় আসতে চাইলে তাকে প্রতি মাসে 200 টাকা করে জমা দিতে হবে। ষাট বছর পূর্ণ হওয়ার পর প্রকল্পের নিয়ম অনুযায়ী তিনি পেনশন পাবেন। মাসে তিন হাজার টাকা করে পেনশন পাবেন তিনি।

এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে একটি সেভিংস ব্যাংক একাউন্ট এবং আধার কার্ড থাকা বাধ্যতামূলক। কেবল 18 থেকে 40 বছর বয়সী ব্যক্তিরাই এই পেনশন প্রকল্পের আওতায় আসতে পারেন। একটি কমন সার্ভিস সেন্টারে রেজিস্ট্রেশন করাতে হবে আবেদনের জন্য। সাইবার ক্যাফেতে গিয়ে সিএসসি পোর্টালে অনলাইনে আবেদন করা যাবে। সরকার যদি প্রতিমাসে ব্যাংক থেকে 55 বা 200 টাকা করে কেটে নিতে পারে তার জন্য ব্যাংকের থেকে একটি সম্মতিপত্র সাবমিট করতে হবে।