“দিদিকে বলো” কর্মসূচির ৫০০ দিন, কথা হয়েছে ৮০ লক্ষ মানুষের সাথে, টুইট মুখ্যমন্ত্রীর

২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর অভাব-অভিযোগ শুনবেন বলে এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছিলেন। এই উদ্যোগের নাম ছিল “দিদিকে বলো” প্রকল্প। রাজ্য সরকারের এই পরিকল্পনার ৫০০ দিন পূর্ণ হয়েছে আজ। রাজ্যের বিভিন্ন স্তরের মানুষ রাজ্য সরকারের তরফ থেকে প্রদত্ত একটি নম্বরে ফোন করে বিগত প্রায় দেড় বছর ধরে সরকারকে নিজেদের দাবি-দাওয়া জানিয়েছেন।

“দিদিকে বলো” প্রকল্পের ৫০০ দিন পূর্তি উপলক্ষে সম্প্রতি একটি টুইট পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী। এই টুইট বার্তায় “দিদিকে বলো” প্রকল্পের সাফল্য রাজ্যবাসীর সামনে তুলে ধরেছেন তিনি। এদিনের টুইট বার্তায় তিনি লিখেছেন, ” “দিদিকে বলো” কর্মসূচির ৫০০ দিন পূর্ণ হলো আজ। আমার উদ্যোগে চালু হওয়া এই প্রকল্পের এই সাফল্যে আমি ভীষণ খুশি!” তিনি আরও জানিয়েছেন, এই প্রকল্প চালু হওয়ার পর বিগত দিনগুলিতে ৯১৩৭০৯১৩৭০ নম্বরে ফোন করেছেন রাজ্যের মানুষ।

মুখ্যমন্ত্রী জানালেন, বিগত ৫০০ দিনে রাজ্যের অন্তত ২৮ লক্ষ মানুষ ফোন করেছেন। ৮০ লক্ষেরও বেশি মানুষের সঙ্গে কথা বলা সম্ভব হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যবাসীর বিভিন্ন সমস্যা এই ফোনের মাধ্যমেই সমাধান করার লক্ষ্যে “দিদিকে বলো” প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। এই নিয়ে অবশ্য রাজনৈতিক মহলে কম তরজা চলেনি। এই প্রকল্পের কার্যকারিতা নিয়ে ব্যাপক প্রশ্নের সম্মুখীন হয়েছিল রাজ্য শাসক দল।

তবে মুখ্যমন্ত্রী জানাচ্ছেন তার এই পরিকল্পনা রাজ্যের মানুষ সফল করেছেন। তারা পাশে থেকেছেন, সাড়াও দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই কর্মসূচির মাধ্যমে সাধারণ মানুষের চাহিদা জেনে নিয়েই ষষ্ঠ বেতন কমিশন, সামাজিক সুরক্ষা যোজনা, পথশ্রী, দুয়ারে সরকার, পাড়ায় সমাধান, জয় জোহর, স্নেহের পরশ, প্রচেষ্টা প্রকল্প, তফশিলি বন্ধুর মতো নানান সামাজিক কর্মসূচি চালু করেছে রাজ্য সরকার।