গির অরণ্যে মারণ রোগের থাবা, একসঙ্গে মারা গেলো 23টি পূর্ণবয়স্ক সিংহ, হতাশ বনকর্মীরা

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।ভারতের প্রায় সমস্ত রাজ্যেই এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।শুধু তাই নয় জানা গিয়েছে, ইতিমধ্যেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৫৬ হাজার অতিক্রম করে গিয়েছে। সমগ্র দেশের যখন এরম ভয়াবহ পরিস্থিতি, তখন একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটে গেলো গুজরাটের গির অরণ্যে।

প্রসঙ্গত, গির অরণ্যে ক্রমশ ছড়িয়ে পড়ছে বেবিসিওসিস নামক একটি রোগ। মূলত এটি অরণ্যের ই রোগ এমনটাই জানা গিয়েছে।তবে এবার সেটির আত্মপ্রকাশ ঘটেছে গির অরণ্যে। লকডাউনের এই মরশুমে ঘটল মর্মান্তিক এক ঘটনা। বেবেসিওসিসে আক্রান্ত হয়ে গির অরণ্যের ২৩টি সিংহ মারা গেল। একসঙ্গে এতগুলি এশিয়াটিক লায়ন মৃত্যু হওয়াতে যথেষ্ট হতাশ হয়ে পড়েছেন বনকর্মীরাও। যদিও গির অরণ্যের এই সংরক্ষণের দায়িত্বে থাকা কর্তারা জানিয়েছেন, এই রোগের জন্য প্রাণ হারিয়েছে ১৮টি সিংহ এবং বাকি পাঁচটি সিংহের মৃত্যুর কারণ অবশ্য অন্য।

এই রোগ বিভিন্ন পশুর শরীরেরই প্রবেশ করতে পারে। এই রোগূর দরুণ গবাদি পশু থেকে শুরু করে পোষা কুকুর, বন্যপ্রাণী যে কোনও পশুই আক্রান্ত হতে পারে।সাধারণত দেখা যায়, এই রোগে পশুদের শরীরে ক্রমশ শুকিয়ে যেতে থাকে খাদ্যরস এবং কমতে থাকে লোহিত রক্তকণিকা। একসময় ধীরে ধীরে এই কণিকা গুলি নষ্ট হতে থাকে।যার ফলে পশুর শরীর ক্রমশ ঝিমিয়ে পড়তে থাকে। তবে এই অরণ্যের কতৃপক্ষ স্পষ্ট জানিয়েছেন মৃত এই ১৮টি সিংহের ময়নাতদন্ত অবশ্যই হবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন