গৃহঋণে ২ বছর EMI ছাড়, গ্রাহকদের জন্য সুখবর ঘোষণা করল SBI

করোনা মহামারীর আবহে গৃহঋণ এবং খুচরো ঋণগ্রহীতাদের জন্য বিশেষ স্কিম নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মহামারীর জন্য ঋণ পরিশোধের ক্ষেত্রে গ্রাহকদের মোরাটোরিয়াম বা কিস্তি পুনঃনির্ধারণ এবং ঋণ পরিশোধের মেয়াদ ২৪ মাস বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে এসবিআই। এসবিআই তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ দুই বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে।

এসবিআই এর তরফ থেকে জানানো হলো, ১লা মার্চ ২০২০র আগে যারা গৃহঋণ বা খুচরো ঋণ নিয়েছেন তাদের ক্ষেত্রে ঋণ পরিশোধের মেয়াদ বাড়ানো হলো। তবে তার আগে, মহামারীর জন্য তাদের যে ক্ষতি হয়েছে সেটা আগে ব্যাংকে প্রমাণ করতে হবে। এস বি আইয়ের ম্যানেজার সি এস সেট্টি জানালেন, গ্রাহকদের মূল্যায়ন করে তবেই এই ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি করা হবে। তার সাথে, কবে থেকে তারা আবার স্বাভাবিকভাবে উপার্জন করতে পারবেন, সেটাও বিচার করবে ব্যাংক।

উল্লেখ্য, স্টেট ব্যাংকের প্রথম এই ধরনের পদক্ষেপ নেওয়া হলো। তবে আগামী দিনে এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাংকেও এই পরিষেবা চালু হবে বলে মনে করা হচ্ছে। এইচডিএফসি এবং আইসিআইসিআই ইতিমধ্যেই গ্রাহকদের অনলাইন আবেদনের সুযোগ করে দিয়েছে। গ্রাহকেরা যতদিন না পর্যন্ত স্বাভাবিক ভাবে উপার্জন করতে পারছেন, ততদিন এই পরিষেবা চলবে।

বর্ধমান এসবিআইয়ের ৪০ কোটির কাছাকাছি গ্রাহক রয়েছে। গ্রাহকদের সুবিধার জন্য ইতিমধ্যেই ব্যাংকের তরফ থেকে ফিক্স ডিপোজিট, এটিএম এবং লোনসহ চারটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। দশ হাজার টাকার বেশি টাকা তুলতে গেলে প্রথমে ব্যাংকের কাছ থেকে মোবাইলে একটা ওটিপি যাবে। সেই ওটিপি দিয়ে টাকা তোলা যাবে। ফলে, ডেবিট কার্ডের ব্যবহার ছাড়াই মোবাইল এর মাধ্যমে ব্যাংক থেকে টাকা তুলতে পারেন গ্রাহকেরা।