ফের কি উত্তর ২৪ পরগনায় ১৪ দিন লকডাউন? দেখুন জেলাশাসক কি জানালেন

বিগত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় উত্তর ২৪ পরগনার করোনা পরিস্থিতি সংক্রান্ত একটি ভিডিও দেখা যাচ্ছে। ভিডিওটিতে দাবি করা হচ্ছে, উত্তর ২৪ পরগনায় করোনা সংক্রমিতের হার যে হারে বাড়ছে, সেদিক বিবেচনা করে এই জেলায় আগামী ১৪ দিনের জন্য নাকি আবারো লকডাউন চালু হতে চলেছে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় হু হু করে শেয়ার করা হচ্ছে। পাশাপাশি, জনসাধারণের মধ্যেও ফের লকডাউন সম্পর্কে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

তবে, এ সম্পর্কে উত্তর ২৪ পরগনা জেলাশাসক চৈতালি চক্রবর্তী জানিয়েছেন, জেলায় লকডাউন জারি সংক্রান্ত কোনো নতুন নির্দেশিকা এ পর্যন্ত তার কাছে এসে পৌঁছায়নি। তিনি জানিয়ে দিয়েছেন, এটি সর্বৈব মিথ্যা রটনা। কে বা কারা, কি উদ্দেশ্যে এই ধরনের রটনা রটাচ্ছে, তা তার জানা নেই। তিনি আরো বলেছেন, এই মুহূর্তে রাজ্যে নতুন করে লকডাউন জারি হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই গুজবে কান না দেওয়াই ভালো।

জেলাশাসকের তরফ থেকে এই বিবৃতি পেয়ে কার্যত বেশ স্বস্তি পেয়েছেন উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দারা। বিগত বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় যেভাবে লকডাউন জারি সংক্রান্ত ভিডিওটি ছড়াচ্ছিল, তাতে কার্যত বেশ ভয় পেয়েছিলেন বাসিন্দারা। উল্লেখ্য, দেশে করোনা মহামারী ছড়িয়ে পড়তেই গত মার্চ মাসে টানা ৬৮ দিন রাজ্যে কড়া লকডাউন পালন করা হয়। এর ফলে প্রভূত ক্ষতির সম্মুখীন হয়েছেন আপামর দেশবাসী।

ব্যবসায়ী থেকে শুরু করে অসংগঠিত ক্ষেত্রে কর্মীরা সবথেকে বেশি লোকসানের সম্মুখীন হয়েছেন। অনেকেই রোজগার হারিয়েছেন। বেসরকারি সংস্থা গুলিতে কর্মী ছাঁটাইয়ের হার ছিল চোখে পড়ার মতো। লকডাউনের পরে অবশ্য আনলক পর্বে ধীরে ধীরে দেশ আবার তার পুরনো গতি ফিরে পাচ্ছে। তবে করোনা আতঙ্ক এখনো বিদ্যমান। এখনো বিভিন্ন ক্ষেত্রে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে আবারো কড়া লকডাউন চালু হলে কিভাবে সেই ক্ষতি পূরণ করা যাবে, সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন বাসিন্দারা।