১২০ বছর পু’রা’নো শ’ত্রু’তা ইজরায়েল ও ফিলিস্তিনের মধ্যে, জেনে নিন কিছু অজানা ত’থ্য

কিছুদিন ধরেই আমরা শুনতে পাচ্ছি যে ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে শুরু হয়েছে কিছু সংঘর্ষ, যা রীতিমতো যুদ্ধের রূপ নিয়েছে। ইসরাইলে তরফ থেকে বুধবার করা হামলায় হামাস এর অনেক শীর্ষ কমান্ডার মারা গেছেন। অন্যদিকে হামাসের রকেট হামলাতেও ইজরায়েলের বেশকিছু নাগরিকের মৃত্যু হয়েছে। ইজরায়েলের নাগরিকদের মধ্যে বেশকিছু ভারতীয় নাগরিক ছিল। এখনো পর্যন্ত এই যুদ্ধে মৃত্যু হয়েছে 60 জনের। কিন্তু আমরা অনেকেই জানি না যে এই যুদ্ধ অথবা বিবাদ আজকের নয়, এর ইতিহাস অনেক পুরনো। ইতিহাস আজ থেকে প্রায় একশো কুড়ি বছর আগেকার।

ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে এই বিবাদ শুরু হয়েছিল আরব জগতে যে মানুষেরা থাকে তাদের জন্য একটি স্বাধীন রাষ্ট্রের স্থাপন করা নিয়ে।১৯৪৭ সালে সং যুক্তরাষ্ট্র-ইসরায়েলের অস্তিত্বকে মান্যতা দেবার পর থেকেই ওই অঞ্চলে হিংসা এবং উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়ে যায়।

১৯ শতকের শেষের দিকে গলস কান্ট্রি গুলোতে অনেক আন্দোলন হয়, তাদের দাবি ইহুদি এবং আরব জগতের জন্য একটি স্বাধীন রাষ্ট্রের সূচনা করা দরকার ছিল। ১৯২০ সালে ফিলিস্তিনি জাতীয়তাবাদ যখন চরমে উঠে গিয়েছিলো, তখন লক্ষ লক্ষ জেরুজালেমে আরব নাগরিক ইহুদিদের আগমনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। ১৯৪৭ সালে রাষ্ট্রসংঘ ফিলিস্তিনকে দুটি ভাগে ভাগ করে দেয়। ইহুদিদের জন্য থাকে ইজরায়েল এবং আরব জগতের জন্য তৈরি হয় ফিলিস্তিন। এরপর আরব যখন আপত্তি তৈরি করে তখনই শুরু হয়ে যায় গৃহযুদ্ধ।

১৯৬৭ সালে গলফ কান্ট্রিতে যুদ্ধ এবং হিংসার মধ্যে গাজা পট্টি, সিনাই উপদ্বীপ, জেরুজালেমের পূর্ব এবং পশ্চিম উপকূলে কব্জা হয়ে যায়। সেই থেকে শুরু হয়ে যায় দুই দেশের মধ্যে সীমান্ত নিয়ে বিবাদ। পুরনো জেরুজালেমের মধ্যভাগে একটি পাহাড় রয়েছে যার নাম টেম্পল মাউন্ট। এই পাহাড ইহুদিদের সব থেকে পবিত্র স্থান হিসেবে মনে করা হয়। মুসলিমদের মধ্যে ওই জায়গা হারম অস শারিফ, নামে প্রসিদ্ধি। সেখানে উপস্থিত আল-আকসা মসজিদ, কুব্বাত আল সাখরা মত তীর্থক্ষেত্র।

অন্যদিকে খ্রিস্টানদের মতোই যীশু খ্রীষ্ট সকলকে উপদেশ দিয়েছিলেন যে, তাকে যেন ওই এলাকায় শূলে চড়ানো হোক, সেইমতো সেখানে ওনাকে শূলে চড়ানো হয়েছিল এবং কিছুদিন পর তিনি আরও একবার ওখানে প্রকট হয়েছিলেন। ইজরাইল গোটা জেরুজালেমকে নিজেদের অবিভক্ত রাজধানী বলে মনে করে। অন্যদিকে ফিলিস্তিন জেরুজালেমের পূর্বের অংশটিতে নিজেদের রাজধানী স্থাপন করতে চায়। এই নিয়ে দুজনের মধ্যে বিবাদ তৈরি হয়।