ইন্ডিয়ান আর্মি শক্তিশালী ছিল ও থাকবে, চীন ও পাকিস্তানকে কড়া বার্তা সেনা প্রধানের

আজ ১৫ই জানুয়ারি, ভারতের ৭৩ তম সেনা দিবস৷ এই বিশেষ দিনটি উপলক্ষে ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে আজ ভারতীয় সেনা ও তাঁদের পরিবারের সদস্যদের অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি ভারতের শত্রু রাষ্ট্রগুলির প্রতিও কড়া বার্তা দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দও এদিন সেনা দিবস উপলক্ষে ভারতীয় সেনা ও তাঁদের পরিবারকে শুভেচ্ছা জানিয়েছেন।

১৯৪৯ সালের ১৫ই জানুয়ারি, ভারতীয় সেনাবাহিনীর প্রথম কমান্ডার-ইন-চিফ, ফিল্ড মার্শাল কেএম কারিয়াপ্পা শেষ ব্রিটিশ কমান্ডার-ইন-চিফ ফ্রান্সিস বুচারের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেছিলেন।সেই থেকে প্রতিবছর এই দিনটি ভারতের সেনা দিবস হিসেবে পালন করা হয়। ভারতীয় সেনাপ্রধান নারাভানে এদিন সেনাবাহিনীর সকল স্তরের সদস্য, তাঁদের পরিবার, প্রবীণ ব্যক্তি ও দেশের মানুষকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

পাশাপাশি এদিন নাম উল্লেখ না করে পাকিস্তান এবং চীনের প্রতি হুঁশিয়ারিও দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান। ভারতীয় সেনার আত্মত্যাগের প্রশংসা করতে গিয়ে তিনি বলেছেন, ভারতের বীর সেনা অফিসার, জেওসি এবং জওয়ানরা শত্রুদের মোক্ষম জবাব দিয়েছেন। নিজেদের প্রাণ বিসর্জন দিয়েও তারা দেশকে রক্ষা করতে পিছপা হননি।

তিনি আরও বলেছেন, কূটনৈতিক আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান করার চেষ্টা করে ভারত। তবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে যখন ভারতীয় ভূখণ্ডে আক্রমণ চালানো হয়, তখন ভারতীয় সেনা তার যোগ্য প্রত্যুত্তর‌ দিতে পিছপা হন না। তিনি বলেছেন,ভারতের প্রত্যেক নাগরিকের মনে ভারতীয় সেনাবাহিনীর জন্য স্বতন্ত্র স্থান রয়েছে। ভারতীয় সেনাও নিজেদের মূল্যবোধ এবং নীতি পালনের মাধ্যমে দেশবাসীর বিশ্বাস রক্ষা করবে।