২ ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

আমরা সবাই জানি আগামীকাল ১৮ ই ফেব্রুয়ারি থেকে শুরু ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা। আর এবার তার জন্য মধ্যশিক্ষা পর্ষদ এক নতুন ব্যবস্থা নিতে চলেছে। আজ তারা সাংবাদিক বৈঠক সেড়ে ফেলেছে, আর সেখানেই এবারের মাধ্যমিক পরীক্ষার সব নিয়ম বিধি জানিয়ে দিয়েছে তারা। এবার শুধু ছাত্রদের জন্য যে নিয়ম প্রণয়ন করা হয়েছে এমন নয়, এবার শিক্ষকদের জন্যও এই নতুন নিয়ম করা হয়েছে।

এতে এবার অনেক শিক্ষকই ক্ষুব্ধ, কিন্তু উপায় নেই মানতে হবে বলেই জানিয়ে দিয়েছে পর্ষদ। গতবছর মাধ্যমিক পরীক্ষা নিয়ে যা হয়েছে এবার সেখান থেকেই শিক্ষা নিয়েছে পর্ষোদ। গত বছর সব পরীক্ষাতেই পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে। আর তার জন্য তারা বেশী দোষ দিয়েছে ইন্টারনেটকেই। এবার তাই তারা সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট ব্যবস্থাকেই বন্ধ করে দেওয়া হবে।

১২ টার থেকে ২ টা পর্যন্ত থাকবে ইন্টারনেট পরিষেবা। জানা গেছে মোট ৪২ টি ব্লকের মধ্যে বন্ধ রাখা হবে এই ইন্টারনেট পরিষেবা, তাছাড়া এখানেই শেষ নয় এবার আরও কিছু কঠিন সতর্কবার্তা জারি করেছে পর্ষদ। এবার পরীক্ষায় ক্যাল্কুলেটর, স্মার্ট ফোন, স্মার্ট ওয়াচ, কিছুই নিয়ে ঢোকা যাবে না, এমনকি শিক্ষক শিক্ষিকাদেরও না। সব কিছু স্কুলের বাইরে রেখে আসতে হবে।

এটাই এবারের পর্ষদের নির্দেশ। আর এর বিরুদ্ধে গেলে তার ওপরে কঠিন ব্যবস্থানেওয়া হবে। এবারের মোট মাধ্যমিকের পরীক্ষার্থী ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন। এর মধ্যে ছাত্র আছে ৪ লক্ষ ৩৯ হাজার ৮৯৭ জন। পর্ষদ বলেছে এবার পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন পৌছোবে ১০ টার দিকে। তার পরে ১১ টা ৪০ মিনিটে প্যাকেট খোলা হবে, আর ১১ টা ৫০ এ ছাত্র ছাত্রীদের মধ্যে বিলি করা হবে।