শিক্ষক নিয়োগের নিয়মে আমূল পরিবর্তন, জারি নয়া বিজ্ঞপ্তি

এবার আর পুরোনো নিয়ম থাকল না শিক্ষক নিয়োগের। কারণ এবার রাজ্য শিক্ষা দফতর একেবারে বদলে ফেলেছে শিক্ষক নিয়োগের ধরন। আগে যেভাবে লিখিত পরীক্ষা দেবার পর পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষাও দিতে হত, এবার আর সেরকম কোনো কিছুই হবে না, কারণ এবার শুধুমাত্র লিখিত পরীক্ষার ওপরে নির্ভর করেই শিক্ষক নিয়োগ করা হবে। এখন আর হবে না মৌখিক বা ইন্টারভিউ। এবার তার সাথে তুলে দেওয়া হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বরাদ্দ নম্বরও। এবার সব কিছু নতুন।

এখানেই শেষ না, সাথে আছে আরও অনেক ধরনের নিয়ম। এবার থেকে পরীক্ষা দিতে হবে দুটি। একটা পেট বা প্রিলিমিনারি টেস্ট আরেকটি মেন, যার যার সাবজেক্টে।এর পরে তাদের সেই পরীক্ষার ওপরে বিচার করেই নিয়োগ করা হবে চাকরীতে। আর এখানে শিক্ষা দপ্তর আরেকটি নিয়ম বের করেছে, সেটা হল এস এস সির নিয়োগ নিয়ে যদি কোনো অভিযোগ থাকে তাহলে সেটা রাজ্য সরকারকে জানাতে হবে, আর তার পর রাজ্য সরকার যা যা সিদ্ধান্ত নেবে, সেটাকেই মেনে চলতে হবে সবার।

এদিকে দেখা গেছে কিছু কিছু জায়গায় উচ্চমাধ্যমিকের নিয়োগ পর্ব শেষ হলেও, আপার প্রাইমারী স্কুলের নিয়োগ পুরোপুরি শেষ করতে পারে নি।সেখানে রয়েছে এখনও পর্যন্ত ১৫ হাজার শূন্যপদ। তবে এবার রাজ্য শিক্ষা দপতর তাদের তরফ থেকে যে নিয়ম বিধি চালু করেছে, বা যে নিয়ম বিধি নিয়ে এসেছে সেটা এবার ভালো দেখে নেওয়া যাক। এবার থেকে আর কোনো থাকবে না, ইন্টারভিউ এর কোনো বিষয়। এবার দুটো পরীক্ষা হবে আগের মতোই, প্রিলিমিনারী টেস্ট ও তার পরেই মেইন।

পরীক্ষার্থীদের মোট ৩০০ নম্বরের মধ্যেই পরীক্ষা দিতে হবে। ১০০ নম্বরের পরীক্ষা হবে প্রিলিমিনারী টেস্ট, ও বাকি ২০০ নম্বর হবে মেইন। এখানে আবার ভাগ করা হয়েছে, আগে যেমন সবাইকেই দিতে হত টেট। কিন্তু এবার যারা একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য পরীক্ষা দেবে তাদের দিতে হবে টেট ও নবম ও দশম শ্রেণীর জন্য দিতে হবে প্রিলিমিনারী টেস্ট। এখানেই শেষ না, কারণ বাকি ২০০ নম্বরের মধ্যে যে পরীক্ষা হবে তার মধ্যে বাংলা ভাষার ওপরে ৫০ নম্বর, ইংরাজির ওপরে ৫০ নম্বর, এরপরে বাকি ১০০ নম্বরের মধ্যে দিতে হবে বিভিন্ন বিষয়ে পরীক্ষা।

এখানে আগের মতোই নিয়ম রাখা হয়েছে, টেট বা প্রিলিমিনারী পাস করলেই, পরের সাব্জেক্টের খাতা দেখা হবে। আর সেখানে পাস করলেই নম্বরের ওপরে ভিত্তি করে তালিকা প্রকাশ করা হবে। এখানে মোট ৫ টি গ্রুপ করা হবে। আর তার মধ্যে আপনার যোগ্যতা হিসেবে আবেদন করতে পারবেন। এর পরে সব কিছু হয়ে গেলে দেওয়া হবে চাকরির পোস্টিং, যার নিয়মও বদল করা হয়েছে।