শত্রুদেশকে নিমেষে ধূলিসাৎ করতে বড় পদক্ষেপ ভারতীয় বায়ুসেনার

ভারত যেনো দিনের পর দিন সামরিক দিক থেকে আরও উন্নত হয়ে চলেছে, আর এর ফলে ভারত এখন সামরিক অস্ত্র কেনার দিক থেকে বিশ্বে দ্বিতীয়। তো এবার ভারত দেশকে সুরক্ষিত রাখার জন্য ও বিশেষ করে পাকিস্তান ও চিনকে দমিয়ে রাখতে এই সামরিক দিক থেকে শক্তিশালী হওয়া। এবার ভারতীয় প্রযুক্তিতে তৈরী করা তেজস যুদ্ধবিমান কিনতে চলেছে ভারতীয় বায়ুসেনা। এর জন্য সব ধরনের চুক্তি হয়ে গেছে তাদের মধ্যে।

মোট ৩৯,০০০ কোটি টাকা দিয়ে এই যুদ্ধবিমান কেনা হবে। মোট ৮৩ টি যুদ্ধবিমান কেনা হবে। এদিকে কেন্দ্রের সাথে একটু দরকষাকষি হয়, হ্যাল মানে সে সংস্থা এই তেজসকে বানায়, তারা ৫৬ হাজার ৫০০ কোটি টাকার কথা বলে কিন্তু শেষ পর্যন্ত ৩৯ ,০০০ কোটি টাকায় রফা হয়। আসলে প্রথমে এতো দাম চাওয়ায় প্রতিরক্ষা মন্ত্রক আপত্তি জানায়। এর পরে হ্যাল তাদের দাম কমাতে বাধ্য হয়। এদিকে মন্ত্রক থেকে বলা হয় আগামই ৩১ মার্চের মধ্যেই অনুমোদন এসে যাবে বলে এর জন্য, এমনটাই জানা যায়।

তবে এখন বায়ুসেনা যুদ্ধবিমানের অভাবে ভুগছে, কারণ তাদের যেখানে ৪০ টি স্কোয়াড্রেওনের প্রয়োজন সেখানে তারা মাত্র ৩০ টি ব্যবহার করছে। এবার সেই অভাব দূর করার জন্যই এই সিদ্ধান্ত, আগামী ৩ বছরের মধ্যে এই বিমান সরবরাহ করা হবে। একটি স্কোয়াড্রনে মোট ১৮ টি করে বিমান থাকে এবার মোট ৮৩ টি বিমান ক্রয় করা হচ্ছে।

এই তেজস একেবারে হালকা অন্য সব যুদ্ধবিমানের থেকে, এটা এখন জায়গায় নিয়ে নেবে মিগ-২১ এর। এই হ্যাল হল ভারতীয় সংস্থা যে তেজস যুদ্ধ বিমান বানায়। এই যুদ্ধবিমান অনেক পরীক্ষায় প্রথম স্থান অধিকার করা হয়েছে, আর তার ফলেই তাকে ভারতীয় সামরিক বাহিনীতে যুক্ত করা হয়েছে।এই তেজসের মধ্যে যে জ্বালানি ভরা হয়, তা ২০ ফুট উপরে উঠে। রুশের জ্বালানি বাহী বিমান আইএল-৭৮ থেকে।