ভারতীয় দলের ক্রিকেটাররা কে কত শিক্ষিত? জানুন অজানা ইতিহাস

ভারতীয় দলের ক্রিকেটাররা কে কত শিক্ষিত

আমরা প্রায় সবাই ক্রিকেট খেলা দেখতে পছন্দ করি। কিন্তু হয়ত আমরা সবাই জানিনা যে ভারতীয় ক্রিকেটাররা কে কত শিক্ষিত। আসুন আজ এই বিষয়ে জেনে নেওয়া যাক।

বর্তমানে ভারতীয় দলের অধিনায়ক হলেন বিরাট কোহলি- বিরাট কোহলি বিশাল ভারতী পাবলিক স্কুলে পড়াশুনো শুরু করেছিলেন। নবম শ্রেণীতে তিনি পশ্চিম বিহারের কনভেন্ট স্কুলে চলে আসেন। ক্লাস টুয়েলভ পর্যন্ত তিনি এই স্কুলেই ছিলেন।

সচিন তেন্ডুলকর-যাকে ক্রিকেটের ভগবান বলা হয় তিনি সারদাশ্রম বিদ্যামন্দির স্কুল থেকে দ্বাদশ শ্রেণি পাশ করেছিলেন।

ভারতের হয়ে ওপেন করতেন বীরেন্দ্র সহবাগ- তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেছিলেন।

ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি- ক্রিকেটে আসার আগে ক্লাস টেন পর্যন্ত লেখাপড়া করেছিলেন। এর পরে নিজের উৎসাহেই ক্লাস টুয়েলভ পাস করেন তিনি, তারপর বি.কম ডিগ্রির জন্য মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন।

ভারতের অন্যতম মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না- তিনি ভারতের জাতীয় দলে যোগ দেওয়ার আগে স্কুলের পড়াশোনা শেষ করেছিলেন।

ভারতের আর এক অন্যতম মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন যুবরাজ সিং- গত বছরেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ডিএভি পাবলিক স্কুলে তিনি দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়েছিলেন।

ভারতের প্রাক্তন লেগ স্পিনার অনিল কুম্বলে- হোলি সেন্ট ইংলিশ স্কুল থেকে প্রাইমারি পাশ করেন, এরপর ন্যাশনাল হাই স্কুলে ভর্তি হন। রাষ্ট্রীয় বিদ্যালয় কলেজ থেকে পরে কুম্বলে বিই ডিগ্রি পান।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং বর্তমানে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়- সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে কমার্সে স্নাতক পাশ করেছিলেন, এর পরে সাম্মানিক পিএইডি ডিগ্রি পান।

বর্তমানে ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা- প্রাইমারি এডুকেশন শেষ করেছিলেন ভেলানকানি স্কুল থেকে। তিনি ভাল ক্রিকেট খেলতেন বলে তাঁর নাম জন্য স্বামী বিবেকানন্দ স্কুলে নথিভুক্ত করা হয়।

অজিঙ্ক রাহানে- টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের একজন অন্যতম ব্যাটসম্যান। তিনি ডমবিভলির এসভি যোশী হাইস্কুল থেকে পাশ করেছিলেন।

ভারতের অন্যতম অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন- প্রথম স্কুল পদ্ম শেষাদ্রি বালা ভবন। এরপর তিনি এসএসএন কলেজ থেকে আইটি-তে বি.টেক করেন।