ভাল উপার্জনসহ পার্ট টাইম চাকরি। বাড়িতে বসে "Helo" অ্যাপে কাজ করুন এবং টাকা উপার্জন করুন। CLICK HERE

বুথে না গিয়েও দিতে পারবেন ভোট! নয়া পদ্ধতি আনছে নির্বাচন কমিশন

এবার নির্বাচন কমিশন এক নতুন ভাবনা নিয়ে আসলো সাধারণ মানুষের জন্য। এবার তারা আই আই টি মাদ্রাজার সাথে যুক্ত হয়ে এই কাজ করার জন্য প্রস্তুত হয়েছে। এবার জানা গেছে যদি এই কাজ সফল হয় তাহলে, সাধারণ মানুষ বাড়িতে বসেই ভোটদান করতে পারবে। এই নিয়ে নির্বাচনী কমিশন জানিয়েছেন, তারা এই প্রযুক্তি নিয়ে কাজ করছে, এর ফলে মানুষের ওপরে একটা ইতিবাচক প্রভাব পরবে।

এই নিয়ে নির্বাচনী কমিশন পর্যায়ে ক্রমে জানিয়েছেন, এই প্রযুক্তির সাথে ব্লক চেন টেকনোলজি যুক্ত থাকবে, তার সাথে ভোটিং সিস্টেমের কন্সেপ্ট যুক্ত করা থাকবে। এর ফলে বায়োমেট্রিক যন্ত্র ও ক্যামেরা যুক্ত থাকবে। যার ফলে ভোটারের সম্পর্কে কনফার্ম হয়েই ব্যালট পেপার সামনে আসবে। এবার অনেকেই হয়ত ভাবছেন, বাড়িতে বসে বা শুয়ে এই ভোট দেওয়া যাবে, কিন্তু তেমন একেবারে না।

এর জন্য আলাদা একটি জায়গায় যেতে হবে। তার জন্য কাজ চলেছে। এই যে ব্যালট, তা ভোট দেওয়ার পরেই এঙ্ক্রিপ্ট হয়ে যাবে। এবার অনেকে সময় অনেক ভোটার তার জায়গায় যেতে পারে না। তারা ভোট দেবে কিভাবে? ধরুন দিল্লির মানুষ যেয়াছে এখন চেন্নাইতে। তাহলে কি তাকে চেন্নাইতে আসতে হবে? না। দিল্লিতেই ভোট দেওয়ার জন্য নির্দিষ্ট জায়গা করে দেওয়া হবে, সেখানে গিয়েই ভোট দেওয়া যাবে।

তবে হ্যা সুবিধা পেতে গেলে কিছু কাজ তো আপনাকেও করতে হবে, সেটা হল কেন্দ্রের রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হবে। এখানেই শেষ নয়, এই ভোট হয়ে গেলো মানেই, শেষ নয়, তা আবার ভোট গণনার আগে পরীক্ষা করা হবে, যাতে কেউ হস্তক্ষেপ করেছে কিনা।