বিপুল নিয়োগ ভারতীয় সামরিক বাহিনীতে, ৭০,০০০ অবধি মাইনে

বিপুল নিয়োগ সামরিক বাহিনীতে

এবার কেন্দ্রের তরফ থেকে শুরু হয়ে গেল এক বড়ো নিয়োগ। এবার ২০০০ শূন্যপদ। আর সেখানে এবার সামরিক বাহিনী নিয়োগ করা হবে। এদিকে কয়েকটি পদের জন্য নিয়োগ প্রক্রিয়া চালু হয়ে গেছে। বিএসএফ, এস এস এফ, এস এস বি, সিআরপিএফ সব পদের জন্য প্রস্তুতি শুরু, নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এবার জানা যাচ্ছে সামরিক বাহিনীর সাথেই আরও ২০০০ শূন্যপদে কনস্টেবল, সাব ইন্সপেক্টর নিযুক্ত করা হবে।

তার মধ্যে আবার নাকি ৩০০পদে প্রযুক্তি গত পদেও কর্মী নিয়োগ হবে। উপরের যতগুলো পদ আছে সব গুলোর জন্য বয়সসীমা ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। কিন্তু তপশীলি জাতি ও উপজাতিদের জন্য বয়সের ছাড় আছে। এদিকে এই সব পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে মাধ্যমিক পাস। এবার আসা যাক শরীরী মাপঝোকে, ছেলেদের জন্য উচ্চতা ১৭০ সেমি, তপশীলিদের জন্য ১৬২ মিটার।

এদিকে আবার বুকের ছাতি সাধারণভাবে ৮০ সেমি না ফুলিয়ে ও ফুলিয়ে ৮৫ সেমি। এদিকে মহিলাদের শরীরী মাপঝোকে ১৫৭ সেমি উচ্চতায়, কিন্তু তপশীলিদের জন্য ১৫০ সেমি। এইসব পদের জন্য শরীরী মাপঝোক খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য সবকিছুই ভালোভাবে খতিয়ে দেখা হয়। এদিকে ছেলে ও মেয়ে সবার ক্ষেত্রেই চোখের দৃষ্টি ভালোভাবে খতিয়ে দেখা হয়।

এরপরে আছে মাঠের পরীক্ষা, সেখানে ছেলেদের ৫ কিমি ২৪ মিনিটে ও মহিলাদের ৮.৫ মিনিট এক কিমিতে। এইসবে উত্তীর্ণ হওয়ার পরে হবে লেখা পরীক্ষা। সেটা হবে স্টাফ সিলেকশনের দ্বারা। এখন বেতন নিয়ে বলা যাক। এইসব পদের বেতন আনুমানিক ২১০০০-৭০০০০ টাকা পর্যন্ত ধরা হয়েছে।