বাজারে এলো স্মার্ট ডায়াপার, ভিজে গেলেই মায়ের কাছে পৌঁছে যাবে নোটিফিকেশন

ভিজে গেলেই মায়ের কাছে পৌঁছে যাবে নোটিফিকেশন

এবার শেষপর্যন্ত স্মার্ট ডায়পার। আমরা স্মার্টফোন, স্মার্ট ওয়াচ, স্মার্ট টিভি এরকম অনেক কিছুর নাম শুনেছি কিন্তু স্মার্ট ডায়পার, অবাক হলেও এটাই সত্যি। কারণ এখন সময়ের সাথে সাথে মানুষও ব্যস্ত। তো তাই সেই ব্যস্ততার মধ্যেও বাচ্চার খেয়াল রাখার জন্য এই ব্যবস্হা। গাড়ির কাচে যেমন সেন্সর লাগানো থাকে, ঠিক সেভাবেই লাগানো থাকবে সেই সেন্সর ডায়পারে। আর সেটার কাজ হবে ডায়পার ভিজে গেলেই সেই সংকেত পৌঁছে যাবে মায়ের কাছে।

এই যে নতুন এক ভাবনা এটাকে বাস্তবায়িত করার পরিকল্পনা করেছে ম্যাসাচুসেটসের ইনস্টিটিউট অব টেকনোলজি। শিশুদের ভেজা ডায়পার পরা একেবারে তাদের স্বাস্থ্যের বিরুদ্ধে। তো তাদের সেটার জন্য হয় অনেক কষ্ট। তো অনেক সময় এমন হয় যে মায়ের খেয়াল থাকেনা সেটা নিয়ে, তো এবার যেনো সেটার খেয়াল আরও দ্রুত হয়। তাই এই টেকনোলজি।

আসলে এম আইটির বিজ্ঞপ্তির মধ্যে জানা গেছে, এই যে স্মার্ট ডায়পার এটা কোনো একটা ভিজে জায়গা সনাক্ত করতে পারলেই নোটিফিকেশন পাঠাবে ,আর সেটা কোনো মোবাইল বা কম্পিউটারে। আসলে ডায়পারকে শুকনো রাখার জন্য সেখানে রাখা হয় হাইড্রোজেল। আর তার নিচেই রাখা হবে আরএফআইডি ট্যাগটিকে। যেটা ভেজা জিনিসকে সনাক্ত করে নোটিফিকেশন পাঠাবে। তবে হ্যাঁ এটা শুধু বাচ্চা নয়, যারা নিজেদের যত্ন নিতে অক্ষম তাদের ডায়পারেও লাগানো যাবে এই সেন্সর।