বহু প্রতীক্ষার পর অবশেষে কিছুটা দাম কমল পেট্রোল-ডিজেলের, দেখুন কত হল!

শেষটা শেষপর্যন্ত ভালো হল। কারণ মধ্যবিত্তের মুখে এখন হাসি ফুটল। কারণ এবার জ্বালানির দাম নিন্মমুখী। এবার একেবারে অনেকটাই কমে গেল পেট্রোলের দাম। আর সেটা গত চারদিন একই দাম থাকার পর। আসলে সাধারণ মানুষ চিন্তা করছিল এই পেট্রোলের দাম যখন এক জায়গায় আটকে আছে তো খুব শিগগিরই এই দাম বাড়তে চলেছে। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে এবার দাম কমে গেল পেট্রোলের। একেবারে ৭৫ থেকে ৭৩ এর ঘরে।

গত সপ্তাহ থেকেই দাম কমেছিল ঠিকই ,কিন্তু সেটা ৭৪ এই আটকে ছিল। আর সেখান থেকে কয়েক পয়সা করে দাম এদিক ওদিক হচ্ছিল। তবে এবার সেই স্বস্তি। কারণ গত সপ্তাহে ৭৪. ৫৮ ছিল লিটার প্রতি পেট্রোল, তারপরে সেটা সেখানেই আটকে ছিল। তবে ৭৪.৭৪ থেকে ১৬ পয়সা কমে ৭৪.৫৮ তে আটকে ছিল। গতবছর সেপ্টেম্বর মাসেও একই অবস্হা পেট্রোলের দাম ৭৪ এই আটকে ছিল।

প্রথম দিকে তো পেট্রোলের দাম ছিল ৮০ র ঘরে, আর তারফলেই এই পেট্রোলের দাম শুনেই সবার কপালে চিন্তার ভাঁজ পরতো। পরে সেটা ৭৭-৭৮ এ অবশ্য ঘোরাফেরা করছিল, কিন্তু তাও মানুষের লাভ আর কি হত। কিন্তু হ্যাঁ মানুষের এই দাম কমার পরে মনে অনেকটাই সাহস এসেছে, আর অল্প হলেও হাসি ফুটেছে। এদিকে ডিজেলের দামেও হয়েছে পতন, এই ডিজেল এখন ৬৬ র ঘরে। কারণ রবিবার এটা ছিল ৬৭র ঘরে, কিন্তু আজ সেটা নেমে এসেছে ৬৬র ঘরে।

এখন এই ডিজেলের দাম ৬৬.৯৭ টাকা লিটার প্রতি। এখানে সংবাদ মাধ্যমের দ্বারা জানা গেছে, চিনের অবস্হা খারপের জন্য তেলের দাম অনেকটাই কমেছে ,যার প্রভাব ভারতে পরেছে, আসলে অপরিশোধিত তেলের চাহিদা কমে গেছে অনেকটাই, আর এবার এই কারণেই তেলের দাম কমিয়েছে চিন। তো এই চিনের দাম কমার ফলে ভারতেও কমে গেছে জ্বালানির দাম।