ফ্রান্স ব্রিটেনকে পেছনে ফেলে বিশ্বে পঞ্চম বৃহত্তম অর্থনীতি দেশের মর্যাদা পেলো ভারত

এযেনো মেঘ না চাইতেই জল, কারণ ভারতের অর্থনীতি খুবই খারাপ, অনেকে বলছে এমন খারাপ গত কয়েকবছরে হয় নি। কিন্তু একি, দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়া সত্ত্বেও বাহ্রত পেছনে ফেলেছে ব্রিটেন ও ফ্রানস্কে। কারণ এখন ভারত বিশ্বে পঞ্চমে। আর সেই হিসেবেই অর্থনীতির দিক থেকে পঞ্চম দেশ হিসেবে মর্যাদা পেলো। এই কথা জানা গেছে মার্কিন একটি সংস্থার থেকে।

তারা জানিয়েছে, এই ভারত আগামীতে খুবই দ্রুত খোলাবাজারের অর্থনীতিতে পরিণত হচ্ছে। আর তার ফলেই এই দেশ ব্রিটেন ও ফ্রান্সকে পেছনে ফেলেছে। কারণ এবার যদি দেশের অর্থনীতির কথা বলা যায় তাহলে দেখা যাবে ফ্রান্স ও ব্রিটেনকে পেছনে ফেলেছে ভারত। ভারতের অর্থনীতি এখন ২.৯৪ ট্রিলিয়ন। আর সেদিক থেকে ব্রিটেনের অর্থনীতি ২.৮৩ ট্রিলিয়ন ও ফ্রান্সের ২.৭১ ট্রিলিয়ন।

এদিকে আবার অন্য দিক থেকেও জাপানকে ও জার্মানিকে পেছনে ফেলেছে। আর সেটা হল ক্রয়ক্ষমতার দিক থেকে। কিন্তু এখন যদি হারতের সব থেকে খারাপ দিক দেখা যায় সেটা হলও জিডিপি, সেটা আগে ছিল ৭.৫% আর সেটা হয়ে গেছে ৫%।

এবার প্রশ্ন এতো খারাপ হয়েও এতো ভালো ফল ভারতের? এই নিয়ে বিশেষজ্ঞরা বলেছে ১৯৯০ থেকে ভারত উদার অর্থনীতির পথে চলতে শুরু করে, আর তার ফল হিসেবেই তারা এটা উপহার হিসেবে পায়। কারণ সেই কাজের ফল এখন তারা পাচ্ছে, কারণ তাদের জন্য বিদেশী পুজির দরজা খুলে যায়।