নকশা ভুল থাকা সত্তেও কাজ চলছিল, ফারাক্কা ব্রিজের দুর্ঘটনা নিয়ে দাবি ইঞ্জিনিয়ারের

নকশা ভুল থাকা সত্তেও কাজ চলছিল
ছবিঃ সংগৃহীত

ভুল নকশা জেনেও কাজ শুরু করা হয়েছে ফারাক্কা ব্রিজের, আর তার জন্যই ঘটে এক দুর্ঘটনা। এই কারণে এবার পুরো দোষ গিয়ে পড়েছে নির্মাতার ওপরে। সেখানে থাকা এক নির্বাহি বাস্তুকারের মুখ থেকে সেই ব্রিজের নির্মান সম্পর্কে শোনা গেলো। তিনি সেই কথা উর্ধতন কর্তৃপক্ষকেও জানানো হয়েছে। সেখানে সে বলেছে নকশাতে ভুল ছিল, কিন্তু সব জেনে তাও কাজ করা হচ্ছিল। আর তার ফলেই সেই দুর্ঘটনা, যেটা ঘটেছে রবিবার রাতে। ঘটনাটি হয়েছে যে দুটি পিলারের মাঝের মধ্যে গার্ডার লাগানো হয়, আর সেই গার্ডার ঠিকমতো না বসে মাটিতে খসে পরে যায়।

এর ফলে কি হয়, সেখানে নিচে কাজ করতে থাকা ৫০ জন শ্রমিকের মধ্যে ৩ জন মারা যায় ও অনেক কয়েকজন আহতও হয়। আসলে এই কাজ করছিল আরকেইস নামে একটি সংস্থা। তারা সরকারের কাছ থেকে টেন্ডার নিয়েছিল, তারাই এইসব কাজ করছিল। কিন্তু তারা যে কাজ করছিল সেখানেই নকশাতে ভুল ছিল, কিন্তু সেসব জেনেও তারা কাজ করতে থাকে আর তার ফলে এতো বড় একটা দুর্ঘটনা ঘটে।

আসলে আই সব কাজ করার সময় প্রথমেই যে নিয়ম্ বিধি মানা উচিৎ সেটা একেবারে মানা হয় নি। এখন সন্দেহ করা হচ্ছে, এই ঘটনার ফলে মৃতের সংখ্যা আরও বেশী বাড়তে পারে। এবার এই সব রাজনৈতিক নেতার চোখে পরে। তারা এই বিষয় নিয়ে অনেকটাই ক্ষুব্ধ। অধীর রঞ্জন চৌধুরী বলে আমি এই বিষয়টি কেন্দ্রের চোখের সামনে তুলে ধরব, অনেকে বলে সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকরির কাছে এই কথা বিস্তারে জানাবেন তারা।