আয়কর ব্যবস্থায় বড় পরিবর্তন! কর কাঠামো নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত কর্তৃপক্ষের

নির্মলা সীতারমণ এবার বাজেট পেশে নতুন আয়করের কথা ঘোষণা করেছেন, আর এবার মানুষ একটু অবাক হয়েই গেছেন যে, কোন আয়কর তাদের জন্যও ভালো ও সুবিধা যোগ্য। এবার সেই নিয়েই অর্থমন্ত্রী আরও ভালোভাবে জানালেন। তিনি প্রথমেই বলেছিলেন ও এখনও তাই বললেন নতুন কর কাঠামোয় আয়করে পাওয়া যাবে না কোনো রকমের সুবিধা। মানে পাওয়া যাবে না কোনো রকম ছাড়।

আর এটাই নাকি ভবিষ্যতের সিদ্ধান্ত কেন্দ্রের। তো এই কথা কর্মীদের কানে যেতেই সবাই ভাবতে থাকে যে তাহলে কি আর পাওয়া যাবে না ছাড়? কিন্তু এবার এই কর ছাড়ের ব্যাপার নিয়ে নতুন ও স্পষ্ট সিদ্ধান্ত নিল কেন্দ্র। তারা এই কর ছাড় নিয়ে এক আলাদা সিদ্ধান্ত নিল যাতে মানুষের ওপরে ইতিবাচক প্রভাব পরে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, কর কাঠামোর সরলীকরণের সার্থে, এখন থেকে ছাড় তুলে দেওয়া হবে।

কিন্তু সেটা কতদিনের জন্য? কেন্দ্র কতদিন এই নিয়ম বহাল রাখতে চায়? এই সবের উত্তর এখনও পাওয়া যায় নি। তবে বোঝা যাচ্ছে কর কাঠামোয় যে ছাড়ের ব্যবস্থা ছিল, সেটা প্রায় পুরোপুরী লুপ্ত হওয়ার পথে। তিনি আরও বলেন, যারা ৬৯ % কর দেয় তাদের জন্য নতুন কর কাঠামোটা খুবই লাভজনক হবে। কিন্তু হ্যা ধীরে ধীরে সব করকাঠামোয় ছাড় তুলে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।