আধার না থাকলে মিলবে না কোনও সরকারি সাহায্য, জারি নয়া বিজ্ঞপ্তি!

এবার থেকে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে, কোনো কেন্দ্রীয় সহায়তার জন্য এই আঁধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ। এটা না দেখলে কোনো ধরনের সুযোগ সুবিধা পাওয়া যাবে না। এমনকি আইডি বিস্ফোরণে আক্রান্তদের পরিবারের সদস্যদেরও লাগবে এই আঁধার কার্ড, আর এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটা ছাড়া কেন্দ্রের কাছে থেকে পাওয়া যাবে না কোনো ধরনের সাহায্য‌।

গতকালের যে কেন্দ্রের বিজ্ঞপ্তি সেখানে বলা হয়েছে, যদি কোনো পরিবার মাওবাদী, সন্ত্রাস বাদী দ্বারা আক্রান্ত হয়, আর তারা যদি সরকারি সাহায্য চায় তাহলে এই আঁধার কার্ড লাগবেই। তাছাড়া তারা বলেছে, যদি কারো আঁধার কার্ড না থাকে বা আবেদন না করা থাকে। তাহলে তাদের আবেদন করতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ, এই আঁধার ছাড়া সরকারি কোনো ধরনের সাহায্য পাওয়া যাবে না। এই ব্যবস্হা সারা দেশে লাগু হবে কিছুদিনের মধ্যেই।

তো তাই সতর্ক করে দেওয়া হচ্ছে সবাইকে। এদিকে সরকারি সাহায্য প্রথম দিকে রাজ্যের থেকেই করা হয় কিন্তু পরে রাজ্য কেন্দ্রের কাছে টাকা চাইলে সেটা মিটিয়ে দেওয়া হয়। এদিকে কেন্দ্রের সব প্রকল্পের সাথেই আঁধার সংযুক্তি বাধ্যতামূলক করা হয়। কেন্দ্রীয় সরকারের পেনশন যোজনাতেও আঁধার সংযুক্তি করা হয়। তাছাড়া এদিকে বলা প্রধানমন্ত্রী ভায়া বন্দনা প্রকল্পের সুবিধা পেতে চাইলেও এই আঁধারের গুরুত্ব অনেক। কারণ সব প্রকল্পের সাথে আঁধার কার্ড সংযুক্তি করণ বাধ্যতামূলক করা হয়।

এদিকে এই আঁধার নিয়ে অনেক ধরনের জলঘোলা হয়, বাকবিতণ্ডা হয় কিন্তু সেই কথা শেষপর্যন্ত ওঠে আদালতে সেখানেও বলা হয় এই আঁধার কোনোভাবেই বাধ্যতামূলক নয়। এর জন্য জোরের কোনো ব্যাপার নেই। তবে কেন্দ্রীয় সরকারের প্রকল্পে র জন্য এটা বাধ্যতামূলক করা যেতেই পারে। আর এই কথা মাথায় রেখেই কেন্দ্র সরকারের সব প্রকল্পের সাথে যুক্ত করতে চাইছে।